ঢাকা সিটি কলেজ অনার্স খরচ

 ঢাকা সিটি কলেজ অনার্স খরচ

বাংলাদেশের অন্যতম স্বনামধন্য ও শীর্ষস্থানীয় কলেজগুলোর মধ্যে একটি ঢাকা সিটি কলেজ।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বেসরকারি কলেজ ঢাকা সিটি কলেজ। বেসরকারি কলেজ হওয়ায় ঢাকা সিটি কলেজে অনার্স খরচ সরকারি কলেজ গুলোর তুলনায় বেশি হয়ে থাকে।

প্রতি বছর উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ঢাকা বোর্ডের সেরা দশ কলেজের মধ্যে ঢাকা সিটি কলেজ অন্যতম হিসেবে বিবেচিত হয়। এই কলেজ টি ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয়।

ঢাকা সিটি কলেজ অনার্স খরচ
ঢাকা সিটি কলেজ অনার্স খরচ

ঢাকা সিটি কলেজে অনার্স ভর্তি খরচ

ঢাকা সিটি কলেজে অনার্স ভর্তি খরচ ২৩৯৮৫ টাকা ও মাসিক বেতন ১৬৫০ টাকা।কলেজে নিজস্ব কোন আবাসিক হল নেই। যেকোনো অনার্স কোর্সে ৪ টি করে সেশন আছে। Dhaka city college admission fee.


ঢাকা সিটি কলেজ অনার্স  ভর্তির যোগ্যতা ২০২৪

ঢাকা সিটি কলেজে অনার্সে ভর্তি কত পয়েন্ট লাগে? ঢাকা সিটি কলেজ অনার্স ভর্তির যোগ্যতা ২০২৪ পেতে যে বিষয় গুলো জানা দরকার তা দেওয়া হল:

  • ঢাকা সিটি কলেজ অনার্স ভর্তি হতে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮/২০১৯ সালের এস.এস.সি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ পয়েন্ট থাকতে হবে । এবং ২০২০/২০২১ সালের এইচ.এস.সি. ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫পয়েন্ট প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • মানবিক শাখা থেকে ২০১৮/২০১৯ সালের এস.এস.সি. ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ পয়েন্ট এবং ২০২০/২০২১ সালের র এইচ.এস.সি. ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০ পয়েন্ট প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • কারিগরি শিক্ষা বাের্ড থেকে শুধুমাত্র এইচ এস সি (ভােকেশনাল) এইচ এস সি (বিজনেস ম্যানেজমেন্ট) এবং ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

ঢাকা সিটি কলেজ কি সরকারি

অনেকেই জানতে চান, ঢাকা সিটি কলেজ সরকারি না বেসরকারি কলেজ? ঢাকা সিটি কলেজ হল বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ।ঢাকা সিটি কলেজ একটি বেসরকারি কলেজ। উচ্চ-মাধ্যমিক, স্নাতক এবং সম্মান কোর্সের ক্ষেত্রে কলেজ পরীক্ষার প্রথম ৩ জন শিক্ষার্থীদের ৫০% টিউশন ফি ছাড়ের ব্যবস্থা রয়েছে। এছাড়া সরকার ঘোষিত অন্যান্য বৃত্তি রয়েছে।



বৃত্তির ব্যবস্থা থাকায় এই কলেজটির মান উন্নয়নের ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেছে। কারন বাংলাদেশের আর্থিক সংকট প্রায় অনেক ছাত্র ছাত্রীদের মধ্যে রয়েছে। এজন্যই সবার পক্ষে সব ধরনের লেখাপড়ার খরচ চালিয়ে নেওয়াটা বেশ কষ্টসাধ্য হয়ে ওঠে।


তাই তো সরকার কর্তৃক এই বৃত্তির ব্যবস্থা করা হয়েছে। যা অনেকটাই সাহায্য মর্যাদা পেয়েছে ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে।আর হয়তো বিশেষত সব কলেজে এই বৃত্তি প্রদান ব্যবস্থা এখন পর্যন্ত  চালু হতে পারেনি। তবে ঢাকা সিটি কলেজের এই বৃত্তির ব্যবস্থা প্রধান টি সম্পূর্ণ চালু হয়েছে। 

ঢাকা সিটি কলেজ প্রফেশনাল অনার্স

ঢাকা সিটি কলেজ প্রফেশনাল অনার্স এ সিএসই ও বিবিএ  কোর্সে ভর্তি হওয়া যায়। CSE এবং BBA এর জন্য এই সিটি কলেজের বেশ সুনাম আছে।এই কলেজে CSE/BBA করতে এক লক্ষ ৫০ হাজার থেকে দুই লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত খরচ পড়তে পারে তবে সিটি কলেজে ৯ পয়েন্টের উপর না থাকলে আবেদন না করাটাই ভাল হবে। এতে আসন থাকে ৫০-১৫০ টি।

ঢাকা কমার্স কলেজ কি সরকারি

ন্যাশনাল আইডিয়াল কলেজ খিলগাঁও

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url