সাত কলেজে ভর্তি হতে কত টাকা লাগে

সাত কলেজে ভর্তি হতে কত টাকা লাগে

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভিতরে কোন একটা কলেজে আপনি অনার্স কোর্স অথবা অন্য কোন কোর্সে ভর্তি হতে চান তাহলে আপনাকে ভর্তি হতে কত টাকা খরচ করতে হবে সে বিষয়ে আপনাকে জানা থাকা দরকার। তাই আপনাদের কথা ভেবে সাত কলেজে ভর্তি হতে কত টাকা লাগে সে বিষয়ে সঠিক তথ্য প্রদান করা হবে । ৭ কলেজে ভর্তি হতে কত টাকা লাগে জেনে নেওয়ার পরে দরিদ্র পরিবারের অথবা যাদের এ বিষয়ে জানার আগ্রহ রয়েছে তারা সঠিকভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারেন। 
সাত কলেজে ভর্তি হতে কত টাকা লাগে

সাত কলেজে ভর্তি হতে কত টাকা লাগে



আমরা সকলেই জানি যে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের যে কোন একটি কলেজে এডমিশন পেতে চাইলে আপনার অবশ্যই এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ভালো থাকতে হবে। কারণ এখানে প্রচুর পরিমাণে শিক্ষার্থী ভর্তি হওয়ার চেষ্টা করে এবং তুলনামূলকভাবে যাদের জিপিএ ভালো তারাই ভর্তির জন্য মনোনীত হতে পারে।



ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে বাংলা থেকে শুরু করে প্রত্যেকটা বিষয়ে অনার্স কোর্স করার সুযোগ রয়েছে। তাই আপনি যদি অনার্স অথবা মাস্টার্স কোর্সে ভর্তি হতে চান তাহলে এখানে ভর্তি হিসেবে কত টাকা আপনার খরচ হতে পারে সে বিষয়ে সঠিক তথ্য জানার জন্য অনেকেই ইন্টারনেটে এসে সাত কলেজে পড়ার খরচ কত টাকা লাগে,সাত কলেজে আবেদন ফি কত সার্চ করে থাকেন। 


How much money does it take to get admission in seven colleges?

আপনাদের চাহিদাকৃত তথ্যের উপর নির্ভর করে আমরা এ বিষয়গুলো আজকে আলোচনা করব যাতে করে আপনারা সঠিকভাবে প্রত্যেকটি বিষয় জানতে পারেন ও বুঝতে পারেন। কারণ অনেকেরই টাকা পয়সার প্রস্তুতির ব্যাপার রয়েছে এবং আপনারা যখন টাকা পয়সার দিক থেকে প্রস্তুতি গ্রহণ করতে পারবেন না তখন হয়তো আপনার এটা সমস্যা হবে।



২০২৩ সালে যে সকল শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে ভর্তি হয়েছিলেন তাদের সর্বপ্রথমে ভর্তি হিসেবে ৬০০ টাকা দিয়ে আবেদন করতে হয়েছিল। যেহেতু ২০২৪ সালে এখন পর্যন্ত ভর্তি সার্কুলার প্রকাশিত হয়নি সেহেতু আপনাদের উদ্দেশ্যে আমরা এ বিষয়ে সঠিক তথ্য প্রদান না করতে পারলেও ভর্তির আবেদন ফি ৬০০ টাকা ধরে রাখতে বলা হলো। ৭ কলেজ অধিভুক্ত আপনি যখন কোন একটা কলেজে এডমিশন নিতে চাইবেন তখন অবশ্যই আপনাকে আগে থেকে সেখানে উল্লেখিত জিপিএ এর শর্ত পূরণ করতে পারলেও বেশি জিপিএ না থাকলে কোন লাভ হবে না বলে জানিয়ে দেওয়া হলো।


সাত কলেজে ভর্তি ২০২৪

আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে ভর্তি ২০২৪ হওয়ার জন্য প্রাথমিকভাবে সিলেকশন হয়ে থাকেন তাহলে খুব সহজেই আপনাকে পরবর্তী ধাপগুলো অনুসরণ করতে হবে এবং ভর্তির জন্য চূড়ান্ত ভাবে মনোনীত হতে হলে প্রয়োজনীয় কাগজপত্র এবং ভর্তির টাকা দিয়ে ভর্তি হতে হবে। 


ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ভেতরে কোন একটা কলেজ যদি ভর্তি হতে চান তাহলে আপনার যেহেতু জানার ব্যাপার রয়েছে সেহেতু আপনাদের কে জানিয়ে দেওয়া হলো যে কমপক্ষে ৫ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ভর্তি ফি নির্ধারণ করা হয়ে থাকে। প্রকৃতপক্ষে আপনি কোন সাবজেক্ট এ অনার্স কোর্স করার জন্য মনোনীত হয়েছেন সেই সাবজেক্ট এর প্র্যাকটিক্যাল রয়েছে কিনা এ বিষয়গুলোর উপরে এই ভর্তি ফি নির্ধারণ করা হয়ে থাকে।



তাই ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজে ভর্তি হওয়ার জন্য যারা অনেক দিন ধরে চেষ্টা করছেন অথবা ভর্তি হওয়ার জন্য সর্বশেষ প্রচেষ্টা চালাতে চান তারা সঠিকভাবে এই কাজগুলো করবেন। আমরা আপনাদেরকে দৈনন্দিন জীবনে এ সকল বিষয় সমূহ জানিয়ে দিচ্ছি বলে আপনারা খুব সহজেই তা জানতে পারছেন এবং আপনারা খুব সহজভাবে তথ্য নির্ভর হয়ে সঠিক কাজ সম্পন্ন করতে পারছেন।




ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়া সংক্রান্ত কোন তথ্য জানার প্রয়োজন হলে অবশ্যই আপনারা কমেন্ট বক্সে সেই যুক্তিসঙ্গত প্রশ্ন করবেন। আমরা আমাদের অভিজ্ঞতার আলোকে আপনাদের সর্বোত্তম উপায়ে সঠিক তথ্য জানিয়ে দেওয়ার চেষ্টা করব। তাই এডমিশনের ক্ষেত্রে অবশ্যই ভালোমতো পড়াশোনা করুন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ থেকে শুরু করে বিভিন্ন জায়গায় অ্যাডমিশনের জন্য চেষ্টা করতে থাকুন।


#7COLLEGE
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url