ইংলিশ মিডিয়াম স্কুল রমরমা ব্যবসা

 ইংলিশ মিডিয়াম স্কুল 

ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে শিক্ষার চেয়ে অবিদ্যাই শেখানো হচ্ছে বেশি। সমাজে এর খারাপ প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। এ অবস্থায় কীভাবে সমস্যা এড়ানো যায়?


ইংলিশ মিডিয়াম স্কুলের খরচ

এখানে ভর্তি বাণিজ্য ছাড়া আর কিছু হয় না । ইংরেজি মাধ্যম স্কুলগুলোতে মাসিক টিউশন ফি ৮ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত। আবার কিছু কিছু স্কুলে মাসিক টিউশন ফি ৮০ হাজার টাকা থেকে শুরু করে ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত। 

ঢাকা কমার্স কলেজ কি সরকারি

ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি ফি ৫০ হাজার টাকা থেকে শুরু করে আড়াই লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে । কোনো কোনো স্কুলে ভর্তি ফি ২ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত। আসলে এগুলো সবই ভর্তির রমরমা ব্যবসা।


ইংলিশ মিডিয়াম স্কুলের সংখ্যা

সচেতন মহল কি এই বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করবে। এখন ইংলিশ মিডিয়াম স্কুলের ছাত্রছাত্রীদের সাধারণ স্কুলে পড়ানোর ব্যবস্থা কি গড়ে উঠেছে? 


আমরা চাহিদা সৃষ্টি করেছি বলেই ব্যাঙের ছাতার মতো ইংলিশ মিডিয়াম স্কুলগুলো গড়ে উঠছে। একটা সূত্রমতে শুধু ঢাকা শহরেই এ ধরনের ইংলিশ মিডিয়াম স্কুলের সংখ্যা এখন সাত হাজার। এগুলো স্কুল নয়, সবগুলো একেকটা ব্যবসাকেন্দ্র। 

ইংলিশ মিডিয়াম স্কুলের ফলাফল

এখন অলিগলিতে যত ইংলিশ মিডিয়াম স্কুল আছে এগুলো মানের দিক থেকে অত্যন্ত নিম্নমানের। ভালো রেজাল্টের জন্যে ইংলিশ স্কুলের কোনো প্রয়োজন নেই। ছেলে-মেয়েকে ইংলিশ স্কুলে পড়িয়ে যে পরিমাণ অর্থ সময় এবং শ্রম দেন সেটা যদি সাধারণ স্কুলে পড়িয়ে দিতেন তাহলে এর চেয়ে ভালো রেজাল্ট হতো। ভালো ফলাফলের জন্যে স্কুল কোনো শর্ত নয়। 

এখন গ্রামের ছেলে-মেয়েরা এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাচ্ছে। তাদের ঘড়ি ছিলো না, সূর্য দেখে সময় ঠিক করেছে। পরীক্ষার ফিস দিয়েছে জমি বন্ধক রেখে। অর্থাৎ দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। তাহলেই তথাকথিত ইংলিশ মিডিয়াম স্কুলের দৌরাত্ম্য কমবে।

ঢাকা সিটি কলেজ অনার্স ভর্তি









Next Post Previous Post
No Comment
Add Comment
comment url